অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

পরিস্থিতি কঠিন হয়ে উঠছে কমলার জন্য

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের তিনটি গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের জন্য হতাশাজনক ফলের আভাস দিচ্ছে। সাম্প্রতিক এক নতুন জরিপে দেখা গেছে, অ্যারিজোনা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনায় মার্কিন ভাইস প্রেসিডেন্টের জন্য ‘মধুচন্দ্রিমা’ শেষ হচ্ছে। আগামী ৫ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যে কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যকে সত্যিকারের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বলে মনে করা হচ্ছে, তার মধ্যে এ তিনটি রয়েছে।

নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের করা ১ থেকে ২১ সেপ্টেম্বরের জরিপে দেখা গেছে, তিনটি গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যের মধ্যে দুটিতে কমলা পিছিয়ে পড়েছেন। এর আগে এসব অঙ্গরাজ্যে তিনি প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন।

জরিপের ফলাফল অনুযায়ী, এ তিনটি অঙ্গরাজ্যে ট্রাম্প জিতলে তাঁর জন্য ২৬২টি ইলেকটোরাল ভোট পাওয়া সহজ হয়ে দাঁড়াবে। অর্থাৎ তাঁকে হোয়াইট হাউসে যেতে হলে তিনটি ডেমোক্র্যাট অঙ্গরাজ্য হিসেবে পরিচিত মিশিগান, পেনসিলভানিয়া বা উইসকনসিনের মধ্যে যেকোনো একটি জিতলেই চলবে।

অ্যারিজোনা অঙ্গরাজ্যে ৭১৩ জন ভোটারের মধ্যে করা জরিপে দেখা গেছে, এখানে ট্রাম্প সবচেয়ে ভালোভাবে ফিরে এসেছেন। গত আগস্ট মাসে এখানে ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে গিয়েছিলেন কমলা। কিন্তু ট্রাম্প আবার কমলাকে পেছনে ফেলে ৫ পয়েন্টে এগিয়েছেন। বর্তমানে সেখানে ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৫ শতাংশ। জর্জিয়ায় ৪ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। সেখানে তাঁর সমর্থন ৪৯ শতাংশ আর কমলার ৪৫ শতাংশ। নর্থ ক্যারোলাইনায় ব্যবধান মাত্র ২ পয়েন্টের। সেখানে ট্রাম্পের সমর্থন ৪৯ শতাংশ আর কমলার ৪৭ শতাংশ।

ট্রাম্পের পক্ষে মূলত ৪৫ বছরের বেশি বয়সীদের সমর্থন বেশি। ৪৫ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে ট্রাম্পের সমর্থন ৫৮ শতাংশ এবং এর চেয়ে বেশি বয়সীদের মধ্যে তাঁর সমর্থন ৫৩ শতাংশ। এ ছাড়া শ্বেতাঙ্গ ও স্কুলে পড়াশোনা করেননি এমন ব্যক্তিদের মধ্যেও ট্রাম্পের সমর্থন বেশি। এ গ্রুপের ৬৩ শতাংশই ট্রাম্পকে সমর্থন করছেন। তবে ট্রাম্পের সবচেয়ে বেশি সমর্থন রয়েছে অ্যারিজোনার পশ্চিমাঞ্চলে। সেখানে তাঁর সমর্থন ৭৪ শতাংশ।

এদিকে জর্জিয়ায় ট্রাম্প গত মাসে ৪ পয়েন্টে এগিয়ে ছিলেন। এবারও ৬৮২ জন ভোটারের মধ্যে জরিপে তিনি ৪ পয়েন্টে এগিয়ে। তাঁর সমর্থন ৪৯ শতাংশ আর কমলার সমর্থন ৪৫ শতাংশ।

এদিকে দ্য গার্ডিয়ান–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাটদের মধ্যে দুশ্চিন্তা বাড়ছে। মতামত জরিপের ফলাফল নিয়ে যেসব খবর আসছে, তার তুলনায় নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের জেতার সম্ভাবনা আরও জোরালো হয়ে ওঠা নিয়ে চিন্তিত ডেমোক্র্যাট শিবির।

যদিও অধিকাংশ জাতীয় জরিপে ধারাবাহিকভাবে কমলার এগিয়ে থাকার বিষয়টি দেখানো হচ্ছে, তারপরও তাঁর কর্মী–সমর্থকদের মনে উদ্বেগ কমছে না। বিশেষ করে উত্তরাঞ্চলের তিনটি গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্য পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে তাঁর সামান্য ব্যবধানে এগিয়ে থাকার বিষয়টি বেশি দুশ্চিন্তায় ফেলছে তাঁদের। হোয়াইট হাউসে যেতে হলে এ তিন অঙ্গরাজ্যে জেতার কোনো বিকল্প নেই কমলার।

কিছু জরিপে দেখানো হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় ৪ থেকে ৬ পয়েন্টে এগিয়ে কমলা। কিছু জরিপে দেখানো হচ্ছে এ পার্থক্য সামান্য। মিশিগান ও উইসকনসিনে তাঁদের ব্যবধান খুব সামান্য। সেখানে কমলা ১ থেকে ২ পয়েন্টে এগিয়ে। ডেমোক্র্যাটদের আশঙ্কা, ২০১৬ সালে সব ধরনের পূর্বাভাস ছাড়িয়ে গিয়েছিলেন ট্রাম্প। হিলারি ক্লিনটনের বিরুদ্ধে তিনি জিতেছিলেন। পরে ২০২০ সালে জো বাইডেনের বিরুদ্ধে সামান্য ব্যবধানে হেরেছিলেন।

এর মধ্যেই নিউইয়র্ক টাইমস ও সিয়েনা পোলের জরিপে সান বেল্ট অঙ্গরাজ্য হিসেবে পরিচিত তিন অঙ্গরাজ্যে ট্রাম্পের এগিয়ে যাওয়া বাড়তি আশঙ্কা তৈরি করেছে।

সম্পর্কিত খবর

ইতালির প্রধানমন্ত্রী মেলোনির সঙ্গে সাংবাদিকের ১০ বছরের দীর্ঘ সম্পর্ক ভাঙল

Hamid Ramim

অমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক ভ্যাকসিন কার্যকর

gmtnews

বিকেলে ৩০০ আসনে প্রার্থী ঘোষণা করবে জাতীয় পার্টি

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত