অগ্রবর্তী সময়ের ককপিট
অলিম্পিক খেলা সর্বশেষ

ইমানে খেলাফ: আলজেরিয়ান বক্সার অলিম্পিক সোনার জন্য লড়াই করছেন

আলজেরিয়ার বক্সার ইমানে খেলিফ মঙ্গলবার রাতে প্যারিস অলিম্পিকে মহিলাদের ওয়েল্টারওয়েট বিভাগে স্বর্ণপদকের লড়াইয়ে এগিয়ে গেছেন, যা তিনি তাদের লিঙ্গ সম্পর্কে ভুল ধারণার মুখোমুখি হয়ে বিশ্বব্যাপী যাচাই-বাছাইয়ের সেরা প্রতিক্রিয়া বলে অভিহিত করেছেন তার থেকে এক জয় দূরে।

আরও একটি জয়ের সাথে, খলিফ আলজেরিয়ার দ্বিতীয় বক্সিং স্বর্ণপদক এবং মহিলাদের বক্সিংয়ে প্রথম জিতবে।

খলিফ রোল্যান্ড গ্যারোসে সেমিফাইনালে থাইল্যান্ডের জানজায়েম সুওয়ান্নাফেংকে 5: 0 এ পরাজিত করে, যেখানে দর্শকরা তার জন্য গর্জন করেছিল এবং তাদের তিন রাউন্ডের লড়াইয়ের সময় বারবার তার নাম উচ্চারণ করেছিল। খলিফ প্যারিসে টানা তিনটি বাউট জিতেছে এবং শুক্রবার চীনের ইয়াং লিউয়ের বিরুদ্ধে টুর্নামেন্ট শেষ করার সময় একটি স্বর্ণ বা রৌপ্য পদক জিতবে।

“আমি খুব খুশি,” খলিফ একজন দোভাষীর মাধ্যমে বলেছিলেন। “আমি এই অলিম্পিক গেমসের জন্য আট বছর কাজ করেছি এবং এই মুহূর্তে আমি খুব গর্বিত। “আমি বাড়ির লোকদের তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই।”

ফিলিপ চ্যাট্রিয়ার কোর্টে জোরে চিৎকার করতে রিংয়ে প্রবেশের আগে খলিফ ইতিমধ্যেই মহিলাদের বক্সিংয়ে আলজেরিয়ার প্রথম পদক জিতেছিলেন। তারপরে তিনি সুওয়ান্নাফেংয়ের সাথে তার লড়াই নিয়ন্ত্রণ করেন, যিনি তৃতীয় রাউন্ডের শেষ পর্যন্ত 8-এ গণনা করেন এবং সিরিজের আঘাত শোষণ করে।

“আমার প্রতিপক্ষ সত্যিই ভাল ছিল,” খলিফ বলেছেন। “কিন্তু আমি দুই সপ্তাহ প্রশিক্ষণ নিয়েছি এবং ভিডিওর মাধ্যমে কীভাবে লড়াই করতে হয় তা শিখেছি।”

খিলিফ প্যারিসে তার দুটি লড়াইয়ে প্রতিটি বিচারকের কার্ডে প্রতি রাউন্ডে জিতেছেন। অলিম্পিক থেকে নিষিদ্ধ হওয়া আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের সিদ্ধান্তের কারণে সমালোচনা ও কলঙ্কের মধ্যে তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটি এবং গত বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে প্যারিস পদক বিজয়ী লিন ইউ-টিংকে অযোগ্য ঘোষণা করেছেন একটি যোগ্যতা পরীক্ষায় ব্যর্থ হওয়ার অভিযোগে।

“আমি তার সম্পর্কে খবর শুনেছিলাম, কিন্তু আমি এটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করিনি,” সুওয়ান্নাফেং বলেছেন। “তিনি একজন মহিলা, কিন্তু তিনি খুব শক্তিশালী।”

প্যারিসে খলিফের প্রথম লড়াইয়ের সমাপ্তি তাকে খেলাধুলায় লিঙ্গ পরিচয় এবং নিরাপত্তার মান নিয়ে বিশ্বব্যাপী বিভাজনের কেন্দ্রে ঠেলে দেয়। তার প্রথম প্রতিপক্ষ, ইতালির অ্যাঞ্জেলা ক্যারিনি, মাত্র 46 সেকেন্ড পরে অশ্রুসিক্ত হয়ে প্রস্থান করেন, বলেছিলেন যে তিনি খিলিফের আঘাতে খুব বেশি ব্যথা পেয়েছিলেন।

ক্যারিনির লড়াই ত্যাগ করার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, “হ্যারি পটার” লেখক জে কে রাউলিং এবং অন্যরা যারা খলিফকে একজন পুরুষ বা ট্রান্সজেন্ডার বলে মিথ্যাভাবে দাবি করেছিলেন এমন লোকেদের মন্তব্যের দিকে পরিচালিত করে৷ পরে নিজের সিদ্ধান্তের জন্য ক্ষমা চেয়েছেন ক্যারিনি।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের স্পোর্টস ভিডিও অংশীদার SNTV-এর সাথে রবিবারের একটি সাক্ষাত্কারে, খেলিফ বলেছেন যে ঘৃণাপূর্ণ তদন্তের তরঙ্গের মুখোমুখি তিনি “মানব মর্যাদার ক্ষতি করে” এবং ক্রীড়াবিদদের হয়রানি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

খিলিফ আরও বলেছেন যে তিনি অনুভব করেছিলেন যে তার চারপাশের প্রচারের জন্য “সর্বোত্তম প্রতিক্রিয়া” হবে স্বর্ণপদক জেতা, এবং এখন সে এক জয় দূরে।

সুওয়ান্নাফেংয়ের সাথে একটি আলিঙ্গন ভাগ করে নেওয়ার পরে, খিলিফ আনন্দের সাথে ঘটনাস্থলে দৌড়ে তার মুষ্টি পাম্প করার সময় রিংয়ে উদযাপন করেছিল যখন ভিড় তার জন্য আবার গর্জন করেছিল। হাঙ্গেরির আনা লুকা হামোরির বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে জয়ে তার ক্যাথারটিক শেষ হওয়ার চেয়ে উদযাপনটি আরও আনন্দের ছিল, যখন তিনি কাঁদতে কাঁদতে তার হাতের তালু ক্যানভাসে চাপ দিয়েছিলেন।

আলজেরিয়ান বক্সার ইমানে খেলিফ 4 আগস্ট, 2024-এ প্যারিসে এসএনটিভির সাথে একটি সাক্ষাত্কারের পরে একটি ছবির জন্য পোজ দিয়েছেন। (ভাদিম ঘিরদা / এপি ফটো)

খলিফ তার যুদ্ধ-পরবর্তী চিকিৎসা গ্রহণ করেন এবং রোল্যান্ড গ্যারোস স্টেডিয়াম থেকে বের হয়ে যাওয়ার সময় ভক্তদের দ্বারা প্রস্থান করার সময় তাকে ভীড় করে। তারা খিলিফকে জড়িয়ে ধরে, সেলফি দাবি করে এবং আলজেরিয়ার পতাকা নাড়ায় যখন সে মঞ্চের পিছনে হেঁটেছিল।

সুওয়ান্নাফেংয়ের মুখোমুখি হওয়ার মুহূর্ত থেকেই বিখ্যাত টেনিস স্টেডিয়ামে প্রতিধ্বনিত হওয়া উল্লাস পেয়েছিলেন খলিফ। রোল্যান্ড গ্যারোস আলজেরিয়ার ভক্তদের কাছ থেকে একটি উল্লেখযোগ্য ভোট পেয়েছিলেন যারা একজন বক্সারের প্রতি তাদের জাতীয় গর্ব প্রকাশ করেছিলেন যার নেতিবাচক মনোযোগ তাদের দেশে বেশ ব্যক্তিগতভাবে নেওয়া হয়েছে।

উভয় যোদ্ধা আক্রমণাত্মকভাবে বেরিয়ে আসে, দূর থেকে হাতাহাতি বিনিময় করে। খেলাফ পাঁচটি কার্ডের সাথে প্রথম রাউন্ডে জেতার ক্ষেত্রে আরও সঠিক ছিল এবং দ্বিতীয়টিতে পারফরম্যান্সের পুনরাবৃত্তি করেছিল।

তৃতীয়টিতে লড়াইটি আরও শারীরিক হয়ে ওঠে, সুওয়ান্নাফেং একটি প্রত্যাবর্তনের জন্য এগিয়ে যাওয়ার সাথে। তৃতীয় ত্রৈমাসিকের শেষের দিকে 8 কাউন্টের সময় লড়াইটি বন্ধ হয়ে যায় যখন সুওয়ান্নাফেং একটি সারিতে মাথায় কয়েকটি আঘাত শুষে নেয়, যদিও সুয়ান্নাফেং এটিকে এমনভাবে বন্ধ করে দিয়েছিল যেন এটি প্রয়োজনীয় নয়, যেমনটি প্রায়শই অলিম্পিক বক্সিংয়ে হয়, যেখানে রেফারিরা গ্রেপ্তার করতে পারে। তুলনামূলকভাবে ছোট কারণে একটি যুদ্ধ.

“আমি আমার গতি ব্যবহার করার চেষ্টা করেছি, কিন্তু আমার প্রতিপক্ষ খুব শক্তিশালী ছিল,” সুয়ান্নাফেং বলেছেন।

25 বছর বয়সী খেলিফ অলিম্পিক গেমসে তার অপেশাদার ক্যারিয়ারের সেরা স্ট্রীকটিতে রয়েছে। আন্তর্জাতিকভাবে তার দুর্দান্ত পারফরম্যান্স ছিল এবং এমনকি কয়েকটি আঞ্চলিক টুর্নামেন্টও জিতেছে, কিন্তু প্যারিসে ফাইনালে পৌঁছানোর জন্য তার দুটি দৃঢ় পারফরম্যান্স (এবং তৃতীয়টির বিরুদ্ধে 46 সেকেন্ডের সহজ কাজ) না হওয়া পর্যন্ত তিনি কখনোই বিশ্বমঞ্চে প্রভাবশালী যোদ্ধা হননি।

IOC এবং এর সভাপতি, থমাস বাচ, বারবার খিলিফ এবং লিনের অলিম্পিক যোগ্যতাকে রক্ষা করেছেন, যখন IBA কে অযোগ্য এবং পক্ষপাতদুষ্ট হওয়ার জন্য নিন্দা করেছেন।

খলিফ এবং লিনকে গত বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপের মাঝপথে IBA দ্বারা অযোগ্য ঘোষণা করা হয়েছিল যা দাবি করেছিল যে এটি মহিলাদের প্রতিযোগিতার যোগ্যতা পরীক্ষায় ব্যর্থ হয়েছিল। টোকিও গেমসের আগে থেকে আইবিএ অলিম্পিক থেকে নিষিদ্ধ করা হয়েছে, এবং সোমবার একটি সংবাদ সম্মেলনে খলিফ এবং লিনের বিষয়ে তার সিদ্ধান্তের যুক্তি তুলে ধরতে সংস্থাটি লড়াই করেছে৷

লিনও একটি পদক জিতেছেন এবং অলিম্পিকের সেমিফাইনালে উঠেছেন। বুধবার রাতে তিনি তুরকিয়ের এসরা ইলদিজ কাহরামানের সাথে লড়বেন।

আলজেরিয়ার অলিম্পিক দল খিলিফকে ঘিরে সমালোচনা এবং নেতিবাচক মনোযোগের প্রতি তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে, এবং রোল্যান্ড গ্যারোসের অনুরাগীদের উপস্থিতি তার নিজ দেশে এবং তার ফরাসি ডায়াসপোরাতে অভিযোগগুলি যে গুরুতরতার সাথে প্রতিফলিত হয়েছে।

চাইনিজ তাইপেই আইবিএর দাবি এবং বিশ্বব্যাপী যাচাই-বাছাইয়ের ঘূর্ণিঝড়ের সমান নিন্দার সাথে প্রতিক্রিয়া জানিয়েছে। ক্রীড়া আধিকারিকরা মঙ্গলবার বলেছেন যে তারা “আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন দ্বারা মিথ্যা তথ্যের অব্যাহত প্রকাশনা, তথ্যগুলিকে অস্পষ্ট করে এবং অধিকার নির্বিশেষে অনুষ্ঠানের স্বাভাবিক আচরণে হস্তক্ষেপ করার চেষ্টা করার” প্রতিবাদে একটি চিঠি পাঠানোর পরে আইবিএর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছে৷

সম্পর্কিত খবর

ইউএনওদেরও বদলির সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

Zayed Nahin

আজ ৭৬ বছরে পা দিলেন প্রধানমন্ত্রী।

gmtnews

দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহবান আইনমন্ত্রীর

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত