অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইউএসএআইডির প্রধানের সঙ্গে আলাপ ড. ইউনূসের, সহায়তা নিয়ে আলোচনা

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থার (ইউএসএআইডি) প্রধান সামান্থা পাওয়ারের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পর ড. ইউনূস এই প্রথম এত উচ্চপর্যায়ের কোনো মার্কিন কর্মকর্তার সঙ্গে কথা বললেন।

বিবৃতিতে ইউএসএআইডির মুখপাত্র শেজাল পুলিভারতি বলেন, মানবাধিকার, সুশাসন ও অর্থনৈতিক বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে মার্কিন সংস্থাটি কীভাবে সর্বোচ্চ সহায়তা দিতে পারে, তার বিভিন্ন দিক নিয়ে ড. ইউনূসের সঙ্গে আলোচনা করেছেন সামান্থা পাওয়ার।

দুজনের আলোচনায় বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখের বেশি রোহিঙ্গার বিষয়টিও উঠে আসে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইউএসএআইডির মুখপাত্র বলেন, এই রোহিঙ্গাদের সুরক্ষার ওপর জোর দিয়েছেন সামান্থা পাওয়ার। এ ছাড়া তিনি রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানকারী সংস্থাগুলো যেন কাজ করতে পারে, তার ওপর গুরুত্ব দেন।

এর আগে গত রোববার ড. ইউনূস বলেছিলেন, তাঁর সরকার রোহিঙ্গাদের সহায়তা অব্যাহত রাখবে। এ কাজে তিনি আরও আন্তর্জাতিক সমর্থন চান।

ড. ইউনূস বলেছিলেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য, রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত প্রচেষ্টা প্রয়োজন।

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন হয়। ৮ আগস্ট ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গঠন করা হয় অন্তর্বর্তী সরকার। এই সরকারকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ।

সম্পর্কিত খবর

বঙ্গবন্ধুকন্যাকে গ্রেপ্তার করে সেদিন কার্যত: গণতন্ত্রকেই বন্দী করা হয়েছিল: তথ্যমন্ত্রী

gmtnews

কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা 

gmtnews

কেনিয়ায় ভিসা ছাড়াই ভ্রমণ

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত