অগ্রবর্তী সময়ের ককপিট
অলিম্পিক খেলা সর্বশেষ

‘সোনা জিতবই’, প্যারিসে ১০০ মিটারে নামার আগেই বলেছিলেন বিশ্বের দ্রুততম মানব নোয়া লাইলস

প্যারিসে তাঁর দিকে নজর ছিল গোটা বিশ্বের। দ্রুততম মানব কি তিনি হতে পারবেন, সেই প্রশ্ন ঘুরছিল সকলের মনে। জবাব দিলেন নোয়া লাইলস। প্যারিসে পুরুষদের ১০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন তিনি। সময় নিলেন ৯.৭৯ সেকেন্ড।

প্রতিযোগিতায় নামার অনেক আগেই আমেরিকার দৌড়বিদ ঘোষণা করে দিয়েছিলেন যে সোনা জিতবেন তিনি। নিজের কথা রাখলেন তিনি। নোয়ার লড়াই ছিল জামাইকার কিশানে থম্পসনের বিরুদ্ধে। কিশানেকে ফোটো ফিনিশে হারিয়েছেন নোয়া।

বিশ্ব অ্যাথলেটিক্সে নজর কাড়লেও এর আগে পর্যন্ত অলিম্পিক্সে তেমন কিছু ভাল পারফর্ম করেননি নোয়া। ২০২১ সালে টোকিয়োয় ২০০ মিটার প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। তার পরে আরও উন্নতি করেন তিনি। ২০১৮, ২০১৯ ও ২০২২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০ মিটারে সোনা জেতেন তিনি। ২০২৩ সালে ত্রিমুকুট দখল করেন। ১০০ মিটার, ২০০ মিটার ও ৪০০X৪ মিটারে সোনা জেতেন নোয়া। ২০১৫ সালে জামাইকার উসেইন বোল্ট যা করেছিলেন, সেটাই ২০২৩ সালে করে দেখান নোয়া। তার পরেই প্যারিসে সোনা জেতার অন্যতম দাবিদার হয়ে ওঠেন তিনি।

সম্পর্কিত খবর

সীমান্ত নিরাপত্তায় বিজিবিকে স্মার্ট প্রযুক্তিতে সাজানো হচ্ছে: প্রধানমন্ত্রী

gmtnews

ইসরায়েলে নেতানিয়াহু শাসনের অবসানঃ গঠিত হচ্ছে নাফতালি বেনেতের সরকার

gmtnews

কুয়েতের আমিরের মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত