অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

রানিং মেটকে নিয়ে সাক্ষাৎকারে আসছেন কমলা, আলোচনা হতে পারে কী নিয়ে

তিন সপ্তাহ আগে, তখন সবে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা চূড়ান্ত করেছেন কমলা হ্যারিস। এর পরপরই যুক্তরাষ্ট্রের বর্তমান এই ভাইস প্রেসিডেন্টের প্রতি মুখোমুখি সাক্ষাৎকারে বসার দাবি উঠেছিল।

ডেট্রয়েট বিমানবন্দরে সাংবাদিকেরা এ বিষয়ে কমলাকে যখন জিজ্ঞেস করেছিলেন, তখন তাঁর উত্তর ছিল, ‘আমি আমার দলের সঙ্গে কথা বলেছি। এ মাস শেষ হওয়ার আগেই আমি সাক্ষাৎকারের জন্য সময় নির্ধারণ করতে পারব।’

আজ বৃহস্পতিবার রাতে সেই জবাবকে বাস্তবে রূপ দিতে যাচ্ছেন কমলা। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের সাংবাদিক ডানা ব্যাশের মুখোমুখি হচ্ছেন তিনি। প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা নিশ্চিত করার পর এটাই হবে তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার।

তবে এ সাক্ষাৎকারে কমলা একা হাজির হচ্ছেন না। সঙ্গে থাকছেন মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ। তিনি এবারের নির্বাচনে কমলা হ্যারিসের রানিং মেট বা ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী। স্থানীয় সময় আজ রাত নয়টায় তাঁদের এ সাক্ষাৎকার সম্প্রচার করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থিতা নিশ্চিত করা ও নির্বাচিত হলে তাঁর এজেন্ডা কী হবে, তা নিয়ে সাক্ষাৎকারে বিস্তারিত আলোচনা করতে পারেন কমলা হ্যারিস। প্রধান কোনো দলের প্রেসিডেন্ট প্রার্থীর জন্য জনগণের সামনে মতামত তুলে ধরার এটা একটি আদর্শ প্রক্রিয়া।

তবে ওয়ালজকে সঙ্গে নিয়ে কমলার  সাক্ষাৎকারে বসার ঘটনা পুরোনো সমালোচনা উসকে দিতে পারে। দলীয় বাছাই বা প্রাইমারির দীর্ঘ সময়জুড়ে সমালোচনা ছিল, কমলা একা সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়া এড়িয়ে চলছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের বিশেষ সহকারী ছিলেন স্কট জেনিংস। সিএনএনকে জেনিংস বলেন, ‘নিজের রানিং মেটকে সঙ্গে নিয়ে হাজির হওয়াটা অবিশ্বাস্য রকমের দুর্বলতা। এটা তাঁর (কমলার) রাজনৈতিক সক্ষমতা নিয়ে আত্মবিশ্বাসের অভাবকে ইঙ্গিত করে।’

তবে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর একসঙ্গে সংবাদমাধ্যমের সামনে আসার নজির এবারই প্রথম নয়।

২০০৮ সালের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদে লড়েছিলেন বারাক ওবামা। তাঁর রানিং মেট ছিলেন জো বাইডেন। পরবর্তী সময়ে দুজনই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন। যাহোক, ২০০৮ সালের নির্বাচনের আগে ওবামা–বাইডেন একসঙ্গে সাক্ষাৎকার দিয়েছিলেন।

এর আট বছর পর, একই দলের প্রার্থী হিলারি ক্লিনটন ও তাঁর রানিং মেট টিম কেইন একই কাজ করেছিলেন। ২০২০ সালের নির্বাচনের আগেও জো বাইডেন ও তাঁর রানিং মেট কমলা হ্যারিস যৌথভাবে সাক্ষাৎকারে হাজির হয়েছিলেন।

সম্পর্কিত খবর

নারীদের সমান অংশগ্রহণ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: পলক

gmtnews

খুলনা, রংপুর, রাজশাহীতে করোনার সংক্রমণের ঊর্ধ্বগতি

News Editor

বাংলা ভাষার মর্যাদা কমিয়ে ইংরেজি ব্যবহার করবো না: আইনমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত