অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুক্তরাষ্ট্রে হারিকেন ‘হেলেনের’ তাণ্ডবে প্রাণহানি বেড়ে ৪৩

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানা দেশটির ইতিহাসের অন্যতম শক্তিশালী হারিকেন ‘হেলেন’-এর তাণ্ডবে অন্তত ৪৩ জন মারা গেছেন। গতকাল শুক্রবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলের লাখো মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন ছিলেন।

৪ ক্যাটাগরির এই ঘূর্ণিঝড় গত বৃহস্পতিবার রাতে ফ্লোরিডায় ব্যাপক তাণ্ডব চালিয়ে জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ভূভাগে প্রবেশ করেছে।

হেলেনের তাণ্ডবে কোটি কোটি ডলারের ক্ষয়ক্ষতি হতে পারে বলে জানিয়েছে বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ধ্বংস হয়েছে বাড়ি ও রাস্তাঘাট। একটি পরিবার বিবিসিকে জানায়, ঘরবাড়ি ভেসে যাওয়ায় সাঁতার কেটে তাঁরা নিরাপদ আশ্রয়ের খোঁজে বাড়ি থেকে বের হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এফইএমএ) জানায়, ছয় ঘণ্টার মধ্যে হেলেন হারিকেনে রূপ নেয়।

ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) তথ্য, হেলেনের প্রভাবে ফ্লোরিডা উপকূলের কোথাও কোথাও ১৫ ফুটের বেশি উঁচু জলোচ্ছ্বাস হয়েছে। সেসব জায়গায় ৫০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে।

হারিকেন হেলেনের প্রভাবে ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার বিস্তীর্ণ এলাকায় তীব্র বাতাস ও ভারী বৃষ্টি হচ্ছে।

ফ্লোরিডার পাইনলাস কাউন্টিতেই মারা গেছেন অন্তত পাঁচজন। কাউন্টির শেরিফ বব গুয়েলতিয়েরি এ তথ্য জানান। অন্যদিকে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস জানান, গাড়ির ওপর সড়ক নির্দেশক বোর্ড পড়ে একজন এবং ঘরের ওপর গাছ পড়ে আরও একজন মারা গেছেন।

সম্পর্কিত খবর

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

News Editor

কেনিয়ায় ভিসা ছাড়াই ভ্রমণ

Hamid Ramim

বাংলাদেশে বিনিয়োগের জন্য নেদারল্যান্ডসের প্রতি আহ্বান ড. মোমেনের

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত