অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বৃষ্টি অনেকটা কমেছে, বন্যা পরিস্থিতির উন্নতির আশা

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি কমে এসেছে। আজ বৃহস্পতিবার দেশের চার বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যগুলোয় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

আবহাওয়া অফিস বলছে, এমন অবস্থা আরও অন্তত চার দিন চলতে পারে। আর এতে বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলেও ধারণা করা হচ্ছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক আজ সকালে প্রথম আলোকে বলেন, সাগরে এখন লঘুচাপ নেই। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি কমে গেছে। আজ চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে সেটা ভারী বৃষ্টি হবে না। বাকি বিভাগগুলোর দু–এক স্থানে বৃষ্টি হতে পারে। সার্বিকভাবে বলা যায়, বৃষ্টি অনেকটাই কমে এসেছে। এতে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা আছে।

সাগরে লঘুচাপ ও মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে ১৯ আগস্ট থেকে দেশের বিভিন্ন স্থানে প্রবল বৃষ্টি শুরু হয়। প্রবল বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের দক্ষিণ–পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের অন্তত ১১টি জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। বন্যায় আক্রান্ত হয় অন্তত অর্ধকোটি মানুষ। বন্যার পানি কিছু কিছু জায়গা থেকে নামতে শুরু করেছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী সোমবারের আগে বড় ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা তেমন নেই। গত ২৪ ঘণ্টা এই দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় নোয়াখালীর মাইজদী কোর্টে, ৫৮ মিলিমিটার। বৃষ্টি কমে আসায় দিনে ও রাতে তাপমাত্রা খানিকটা বাড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

 

সম্পর্কিত খবর

এক বছরে খেলাপি ঋণ বাড়ল ২৫ হাজার কোটি টাকা

gmtnews

ছড়িয়ে পড়তে পারে তাপপ্রবাহ, বাড়তে পারে তাপমাত্রা

gmtnews

ব্রিকসে সদস্যপদ পেতে তৎপর পাকিস্তান, বাধা ভারত

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত