অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বিরোধীদের আলোচনার প্রস্তাবে রাজি নন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো দেশটির বিরোধীদলীয় নেতা মারিয়া কোরিনা মাচাদোর সঙ্গে তাঁর আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। গত শুক্রবার ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের শুনানিতে অংশ নেওয়ার পর এ কথা বলেন তিনি। বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর পুনর্নির্বাচিত হওয়ার বিষয়কে অনুমোদন দিতে আদালতে অনুরোধ জানিয়েছেন তিনি।

মাচাদোর দেওয়া আলোচনার প্রস্তাবের বিষয়ে এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে মাদুরো এসব কথা বলেছেন। মাচাদো তাঁকে আলোচনার মধ্য দিয়ে ক্ষমতা হস্তান্তরের প্রস্তাব দিয়েছেন।

গত ২৮ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে ভেনেজুয়েলার নির্বাচন কর্তৃপক্ষ মাদুরোকে জয়ী ঘোষণার পর থেকে লাতিন আমেরিকার দেশটিতে রাজনৈতিক সংকট চলছে। মাদুরোর নির্বাচিত হওয়া নিয়ে দেশটির ভেতরে এবং বহির্বিশ্বে প্রশ্ন উঠেছে।

ভেনেজুয়েলার জাতীয় নির্বাচন কাউন্সিল (সিএনই) বলেছে, মাদুরো ৫২ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তবে সিএনই এখনো নির্বাচনের পুঙ্খানুপুঙ্খ ফল প্রকাশ করেনি। ইতিমধ্যে বিরোধী দল গণনা হওয়া ভোটের ৮২ শতাংশের ফলের তথ্য প্রকাশ করেছে। এতে দেখা গেছে, তাদের প্রার্থী এডমান্ডো গঞ্জালেজ উরুতিয়া সহজেই জয়ী হয়েছেন। তবে ভেনেজুয়েলা সরকার বলছে, বিরোধীদের প্রকাশিত ফল মিথ্যা।

ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টকে মাদুরোঘেঁষা বলে মনে করা হয়ে থাকে। শুক্রবার বিরোধীদলীয় প্রার্থী গঞ্জালেজ উরুতিয়াসহ সব প্রেসিডেন্ট প্রার্থীকে তলব করেছিলেন সুপ্রিম কোর্ট। তবে উরুতিয়া আদালতে উপস্থিত হতে রাজি হননি।

শুক্রবার আদালতে শুনানি শেষ হওয়ার পর মাদুরো বিরোধীদলীয় নেতা মাচাদোর সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা বাতিল করে দেন। তিনি বলেন, ‘এ দেশে একমাত্র যে মানুষটির মাচাদোর সঙ্গে আলোচনা করা প্রয়োজন, তিনি হলেন সরকারি কৌঁসুলি।’

মাদুরো মনে করেন, নির্বাচনের ফল নিয়ে প্রশ্ন তুলে মাচাদো অপরাধ করেছেন। মাচাদোর উচিত আদালতে আত্মসমর্পণ করে অপরাধের বিষয়ে জবাব দেওয়া।

মাদুরোর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে বিরোধী নেতা মাচাদোর ওপর নিষেধাজ্ঞা দেওয়া আছে। নিরাপত্তা শঙ্কায় বর্তমানে আত্মগোপনে আছেন তিনি।

মাচাদো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে সহযোগিতা চেয়েছেন। এএফপিকে পাঠানো ভয়েস নোটে তিনি বলেন, বিরোধীরা আলোচনায় বসার ব্যাপারে সংকল্পবদ্ধ।

৫৬ বছর বয়সী মাচাদো বলেন, ‘এটি হবে পটপরিবর্তনের একটি জটিল, সূক্ষ্ম প্রক্রিয়া, যেখানে আমরা পুরো জাতিকে ঐক্যবদ্ধ করতে যাচ্ছি।’

মানবাধিকার সংগঠনগুলো বলেছে, নির্বাচনের ফল প্রকাশকে কেন্দ্র করে বিক্ষোভ-সহিংসতায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে দুই হাজারের বেশি।

তিনি আরও বলেন, ‘মাদুরো “একদমই, সম্পূর্ণভাবে বৈধতা হারিয়েছেন” এবং ভেনেজুয়েলার সব জনগণ ও বিশ্ব জানে যে এডমান্ডো গঞ্জালেজ নিরঙ্কুশভাবে জয়ী হয়েছেন।’

মাদুরোর ঘনিষ্ঠ মিত্র ও আইনপ্রণেতা দিওসদাদো ক্যাবেলো মাচাদোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

সুপ্রিম কোর্টে তিনি সাংবাদিকদের বলেন, মাচাদো কোনো বিষয়ে আলোচনা করার মতো অবস্থায় নেই।

সম্পর্কিত খবর

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করেছে মেট্রোরেল

gmtnews

সবাইকে ৩টি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

gmtnews

কমলা দৃঢ়চেতা, বিজ্ঞ, সুবক্তা: ন্যান্সি পেলোসি

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত