অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

কমলা দৃঢ়চেতা, বিজ্ঞ, সুবক্তা: ন্যান্সি পেলোসি

ডেমোক্রেটিক দলের জাতীয় সম্মেলনের তৃতীয় দিন গতকাল বুধবার বক্তব্য দেন কংগ্রেস সদস্য ন্যান্সি পেলোসি। তিনি দলটির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে দৃঢ়চেতা নেতা বলে বর্ণনা করেছেন।

ডেমোক্রেটিক দলের প্রভাবশালী নেতাদের একজন পেলোসি। তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার ছিলেন।

জো বাইডেন-কমলা হ্যারিস প্রশাসনকে ‘আধুনিক সময়ে সবচেয়ে সফল প্রশাসনের একটি’ বলে বক্তব্য শুরু করেন পেলোসি।

পেলোসি বলেন, ‘আমি জানি, ভাইস প্রেসিডেন্ট হ্যারিস আমাদের নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রস্তুত।’

‘আমি হ্যারিসকে কয়েক দশক ধরে চিনি। তিনি একজন দৃঢ়চেতা নেতা। একই সঙ্গে তিনি নীতি নির্ধারণে বিজ্ঞ ও সুবক্তা।’

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে শুরুতে প্রেসিডেন্ট বাইডেন তাঁর দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন।

কিন্তু বয়সের কারণে তিনি আরও চার বছর দায়িত্বপালনে কতটা সক্ষম থাকবেন, তা নিয়ে প্রশ্ন ওঠে। জুন মাসের শেষ দিকে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম বিতর্কের পর বাইডেনের সরে দাঁড়ানোর দাবি জোরালো হয়।

ডেমোক্রেটিক দল থেকে যাঁরা বাইডেনকে সরে দাঁড়াতে বলেছিলেন, তাঁদের একজন পেলোসি। বাইডেনকে সরে দাঁড়াতে রাজি করানোর পেছনেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বলে জানা গেছে।

সম্মেলনে দেওয়া বক্তব্যে পেলোসি কমলার রানিং মেট টিম ওয়ালজের প্রশংসাও করেন।

বলেন, ওয়ালজ যে আসন থেকে কংগ্রেস সদস্য হয়েছেন, সেটা রিপাবলিকানদের ঘাঁটি ছিল। তিনি ‘ডেমোক্র্যাট, রিপাবলিকান ও স্বতন্ত্র ভোটারদের এক করে’ সেটিকে ‘নীল’ করেছেন।

পেলোসি তাঁর বক্তব্যে ২০২১ সালের ৬ জানুয়ারি হওয়া ‘ক্যাপিটল দাঙ্গার’ প্রসঙ্গও টেনেছেন। তিনি রাজনৈতিক ওই সহিংসতাকে ‘আনন্দচিত্তে’ আলিঙ্গন করার জন্য ট্রাম্পের সমালোচনা করেন।

পেলোসি বলেন, ‘কে ৬ জানুয়ারি গণতন্ত্রকে নিগ্রহ করেছিলেন, তা আমরা ভুলে যাব না। তিনি করেছিলেন। কিন্তু সেদিন কারা গণতন্ত্রকে রক্ষা করেছিলেন, সেটাও ভুলে যাবেন না। আমরা করেছিলাম।’

সম্পর্কিত খবর

ফাইজার ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে

gmtnews

আজ  বিশ্ব খাদ্য দিবস

Zayed Nahin

ডেনমার্কে ‘ওমিক্রন’ ধরনে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত