29 C
Dhaka
October 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ব্যাবসা ও বানিজ্য সর্বশেষ

আরও সৌদি বিনিয়োগ-অর্থনৈতিক সহায়তা চান প্রধান উপদেষ্টা

বন্ধুপ্রতিম দুদেশের সম্পর্ক জোরদারে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগ এবং জ্বালানি ও অর্থনৈতিক সহযোগিতা চেয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার (২৮ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা ইউসেফ ইসা আল দুহাইলান প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ আহ্বান জানান।

তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূতকে প্রধান উপদেষ্টা বলেন, এটাই সময় যখন সৌদি আরব আমাদের সর্বোচ্চ সহায়তা করতে পারে।

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্কের কথা উল্লেখ করে ড. ইউনূস দুদেশের মধ্যেকার সম্পর্ককে অন্যন্য এবং অন্য দেশগুলোর চেয়ে আলাদা হিসেবে উল্লেখ করেন।

ড. ইউনূস অর্থনৈতিক সহযোগিতার অংশ হিসেবে তারল্য সহায়তা বাড়ানোর জন্য সৌদি আরবকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকে অর্থ জমা রাখার অনুরোধ করেন। রাষ্ট্রদূতকে এ অনুরোধ সৌদি সরকারের পৌঁছে দিতে বলেন প্রধান উপদেষ্টা।

ড. ইউনূস বলেন, এটা অন্তর্বর্তী সরকারের জন্য একটি চমৎকার সহযোগিতা হবে।

এছাড়া প্রধান উপদেষ্টা সৌদি আরবকে বাংলাদেশে বিশেষ ছাড়ে জ্বালানি ও পেট্রোলিয়াম পণ্য সরবরাহের অনুরোধ করেন।

ড. ইউনূস বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণে সৌদি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান যাতে তেল সমৃদ্ধ দেশটিতে বাংলাদেশ আরও বেশি দক্ষ ও প্রশিক্ষিত কর্মী পাঠাতে পারে।

রাষ্ট্রদূত আল দুহাইলান সৌদি আরবে বাংলাদেশি প্রবাসীদের অবদানের কথা স্বীকার করে বলেন, দক্ষতা অর্জন তাদের আরও ভালো বেতন পেতে এবং বাংলাদেশে আরও বেশি রেমিট্যান্স পাঠাতে সাহায্য করবে।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরব প্রতিদিন গড়ে পাঁচ হাজার বাংলাদেশি অভিবাসী ও মুসলিম হজযাত্রীদের ভিসা দেয়।

২০২৩ সালে প্রায় অর্ধ মিলিয়ন বাংলাদেশি ওমরাহ হজ পালন করতে সৌদি আরবে গিয়েছিলেন, যা আগের বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি।

রাষ্ট্রদূত আল দুহাইলান বলেন, তার দেশ বাংলাদেশে আরও বিনিয়োগ করতে আগ্রহী এবং বন্দর ও লজিস্টিক খাতে। মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে এবং নবায়নযোগ্য জ্বালানি খাতে প্রস্তাবিত সৌদি বিনিয়োগের সুবিধার্থে প্রধান উপদেষ্টার কার্যালয়ের সহায়তা চান তিনি। ।

রাষ্ট্রদূত সৌদি জাতীয় দিবস উপলক্ষে প্রধান উপদেষ্টাকে অভিনন্দন জানিয়ে দুই পবিত্র মসজিদের রক্ষক বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দুটি চিঠি হস্তান্তর করেন।

সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, আমাদের সরকার বাংলাদেশে স্থিতিশীলতা দেখতে চায় এবং ইনশাআল্লাহ বাংলাদেশ সরকারকে সমর্থন দিতে প্রস্তুত।

রাষ্ট্রদূত দুহাইলান প্রধান উপদেষ্টাকে পবিত্র কোরআনের একটি অনুলিপি এবং সৌদি আরবের জাতীয় পাখি বাজপাখির রেপ্লিকা উপহার দেন।

সম্পর্কিত খবর

অন্তঃসত্ত্বাদের এসএমএস ছাড়াই টিকা দেওয়ার নির্দেশ

gmtnews

বিদেশিদের কাছে দৌড়-ঝাঁপ না করে জনগণের কাছে যান: বিএনপিকে তথ্যমন্ত্রী

gmtnews

২০ অঞ্চলে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত