অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

আগস্টে জানা যাবে সুন্দরবনের বাঘের সংখ্যা

 আজ সোমবার (২৯ জুলাই) বিশ্ব বাঘ দিবস। বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতি বছরের ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হয়।

২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ অভিবর্তনে এ দিবসটির সূচনা হয়।

এ বছর বাঘ দিবসে সুন্দরবনে বাঘশুমারির ফলাফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু তা হচ্ছে না। বন কর্মকর্তারা জানান, আন্দোলন ও কারফিউর কারণে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় কাজ সম্পন্ন করা যায়নি। সেজন্য আগামী আগস্ট মাসে ফল ঘোষণা করা হবে।

এর আগে ২০২৩ সালের ৫ নভেম্বর দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের হাড়বাড়িয়া ইকো-ট্যুরিজম কেন্দ্রে বাঘ গণণার জরিপ কাজের উদ্বোধন করেন সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

বাঘ সংরক্ষণ প্রকল্প পরিচালক ও সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় (ডিএফও) বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বাংলানিউজকে বলেন, সম্প্রতি সময়ে বেশ কিছুদিন ইন্টারনেট বন্ধ থাকায় গণনার কাজ শেষ করতে পারিনি। মেইলে তথ্য আদান প্রদান করা কিংবা অনলাইন ভিত্তিক জুম মিটিং না করতে পারার কারণে বাঘ দিবসে বাঘশুমারির ফলাফল প্রকাশ করা সম্ভব হলো না। আগস্ট মাসের ১৫ তারিখের মধ্যে আশা করছি ফলাফল প্রকাশ করতে পারবো।

তিনি আরও বলেন,‘ক্যামেরা ট্র্যাপিং’ পদ্ধতিতে বাঘ গণনা করা হয়েছে। ১২১৬ টি ক্যামেরা নিয়ে প্রায় ৪৫ জনের একটি গবেষণা টিম বাঘ গণনার কাজ করেছেন।

উল্লেখ্য, সুন্দরবনে প্রথম বাঘ জরিপের কাজ শুরু হয় ২০১৩-১৪ সালে। সেই জরিপে ১০৬টি বাঘ সুন্দরবনে আছে বলে জানা যায়। ২০১৮ সালে সর্বশেষ জরিপে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১১৪টি।

সম্পর্কিত খবর

নোট-গাইড ব্যবসায়ী আর কোচিংয়ের শিক্ষকেরা বিভ্রান্তি ছড়াচ্ছেন: শিক্ষামন্ত্রী

Zayed Nahin

সুপেয় পানির সংকটে গাজায় নানা রোগের প্রাদুর্ভাব

Hamid Ramim

ইফতিখার হতে পারেন পাকিস্তানের ম্যাক্সওয়েল

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত