24 C
Dhaka
October 24, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
জাতীয় বাংলাদেশ বিশ্ব সর্বশেষ

বাংলাদেশ সেনাপ্রধানের কানাডা সফর: সামরিক ও শিক্ষাখাতে নতুন দিগন্তের সন্ধান

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বর্তমানে রাষ্ট্রীয় সফরে কানাডায় রয়েছেন। সেখানে তিনি কানাডার প্রতিরক্ষা বিভাগের উপ-সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন আর কেলসের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে দুই দেশের সম্পর্ক উন্নয়নে নতুন সুযোগ অনুসন্ধান এবং সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।

সেনাপ্রধান কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের ভাইস চেয়ার এবং সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন বিষয়ক স্থায়ী কমিটির সদস্য সালমা জাহিদের সঙ্গেও সাক্ষাৎ করেন। বৈঠকে তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসা সহজীকরণ এবং প্রক্রিয়া দ্রুততর করার আহ্বান জানান। এছাড়া কানাডায় কর্মরত বাংলাদেশি নাগরিক ও অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তাদের ভিসা ইস্যুতে সহযোগিতা চাওয়া হয়।

জেনারেল ওয়াকার এ সফরে যুব উন্নয়ন এবং অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকারমূলক বিষয়গুলোও তুলে ধরেন। দুই দেশের পারস্পরিক সুবিধার কথা উল্লেখ করে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থীর জন্য ভিসা প্রদানের বিষয়ে কানাডার সহায়তা কামনা করা হয়। তবে কানাডার আবাসন সংকটের কথা উল্লেখ করে সালমা জাহিদ অধিক ভিসা প্রদান নিয়ে কিছু চ্যালেঞ্জের কথা জানান। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের মনোনীত প্রতিষ্ঠানে আবেদন করার পরামর্শ দেন এবং ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন।

সাক্ষাতে দুই দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা বিনিময় কর্মসূচি বাড়াতে এবং একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও আলোচনা হয়। এছাড়া কৃষি ও অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনা নিয়ে আলাপ করা হয়। জেনারেল ওয়াকার কানাডার আবাসন সংকট মোকাবেলায় সহযোগিতা করার প্রস্তাব দেন এবং স্বাস্থ্য খাতে কানাডাকে সহায়তা করতে বাংলাদেশের প্রস্তুতির কথা জানান।

লেফটেন্যান্ট জেনারেল কেলসের সঙ্গে পৃথক বৈঠকে জেনারেল ওয়াকার চাকরিরত ও অবসরপ্রাপ্ত বাংলাদেশি সামরিক কর্মকর্তাদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার প্রস্তাব দেন। তিনি ভিসা ইস্যুতে একটি নির্দিষ্ট কাঠামো তৈরির প্রস্তাব তুলে ধরেন এবং যেকোনো সমস্যার সমাধানে দ্বিপাক্ষিক পরামর্শের মাধ্যমে সমাধানের ওপর জোর দেন। এছাড়া উভয় দেশের সামরিক বাহিনীর পেশাগত উন্নয়নের জন্য ডিফেন্স কলেজ ও স্টাফ কলেজগুলোতে অফিসার বিনিময়ের মাধ্যমে সহযোগিতা বাড়ানোর গুরুত্বও আলোচনা করেন।

সফরে ব্রিগেডিয়ার জেনারেল এসএম আসাদুল হক এবং মেজর মো. শোয়েব রিফাত অউমির সঙ্গেও জেনারেল ওয়াকার বৈঠকে অংশ নেন। কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাহিদা সোবহান উভয় বৈঠকে উপস্থিত ছিলেন এবং সফর শেষে কানাডার প্রিভি কাউন্সিল অফিসের পরিচালক অজিত সিংয়ের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন।

ঢাকা ট্রিবিউনের প্রতিবেদনে জানানো হয়, সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যুক্তরাষ্ট্র সফর শেষে বুধবার অটোয়ায় পৌঁছান। তাকে স্বাগত জানান নাহিদা সোবহান এবং কানাডার অন্যান্য কর্মকর্তারা।

সম্পর্কিত খবর

সমুদ্র সম্পদ অনুসন্ধান-আহরণ প্রয়োজন: প্রধানমন্ত্রী

gmtnews

আগামী ১২ সেপ্টেম্বর শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে : শিক্ষামন্ত্রী

gmtnews

মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত থাকবে: মিলার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত